সালাতুত তাসবীহ নামাজ জামাতের সাথে পড়ার হুকুম কি
ফুক্বহায়ে কেরামগণ বলেছেন রমজানের তারাবীহ ছাড়া অন্যান্য নফল জামাতে পড়া মাকরূহ। তবে যদি ইমাম ছাড়া দুইজন হয়, তাহলে জায়েজ আছে। কিন্তু তিনজন হলে মতভেদ আছে। বাকি ইমাম ছাড়া তিন হয়ে গেলে তা সর্বসম্মত মতানুসারে মাকরূহ।
তাই তিনের অধিক ব্যক্তিসহ সালাতুত তাসবীহ নামাযের জামাত মাকরূহ। আর تداعى তথা ডেকে একত্র করে জামাতের সাথে পড়লেতো অবশ্যই মাকরূহ। ডেকে একত্র করার অর্থ এও যে, তিনজনের বেশি মুসল্লি হয়ে যাওয়া।
সেই সাথে এভাবে জামাত পড়া বিদআতও হবে। যে কাজ রাসূল সাঃ ও সাহাবাগণ এবং তাবেয়ীগণ করেননি, সেটিকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত মনে করে পড়া বিদআত।
এ বিষয়ে দালিলীক আলোচনা জানতে হলে পড়ুন- ফাতওয়া উসমানী-১/৪৪৪-৪৫৮।
সুতরাং এভাবে লোকজনকে একত্র করে জামাতের সাথে সালাতুত তাসবীহ নামাজ জামাতে পড়ার বিদআতি কর্ম অবশ্যই পরিত্যাজ্য।
أما لو اقتدى واحد بواحد أو اثنان بواحد لا يكره وإذا اقتدى ثلاثة بواحد اختلف فيه وإذا اقتدى أربعة بواحد كره اتفاقا (طحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب الوتر واحكامه-313، حلبى كبيرى-408)رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/48