জুম্মার দিন বিয়ে করা কি সুন্নত
নিঃসন্দেহে জুমার বা শুক্রবার দিন একটি অত্যন্ত বরকতময় ও মর্যাদাপূর্ণ দিন কিন্তু এই দিন বিয়ে করা সুন্নত হওয়ার ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে কোন মৌখিক বা কর্মগত সুন্নত প্রমাণিত নয়। সাহাবিদের থেকেও এমন কোন মতামত বা আমল সাব্যস্ত হয়নি।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একাধিক বিয়ে করেছেন কিন্তু তিনি কখনো নির্দিষ্টভাবে জুমার দিনের জন্য অপেক্ষা করেননি। সাহাবিগণও কখনো এমন করেছেন বলেও প্রমাণিত নয়।
সুতরাং একজন মানুষ তার সুবিধা অনুযায়ী বছরের যে কোন মাস, যে কোন দিন, যেকোনো সময় বিয়ে করতে পারে। বিশেষভাবে জুমার দিনে বিয়ে করাকে সুন্নত বলার সুযোগ নেই।
কতিপয় আলেম জুমার দিন বিয়ে করাকে মুস্তাহাব বলেছেন-এ বিষয়ে বিশ্লেষণ:
পূর্ববর্তী কতিপয় আলেম তাদের ইজতিহাদের ভিত্তিতে জুমার দিন বিয়ে করাকে মুস্তাহাব (উত্তম) বলেছেন; সুন্নত নয়। যেমনটি বর্ণিত হয়েছে, বিশিষ্ট রাবী (হাদিস বর্ণনাকারী) যমরা বিন হাবিব, (মৃত্যু ১২০ হিজরি), রাশেদ বিন সাদ (মৃত্যু: ১০৮ বা ১১৩) এবং হাবিব বিন উতবা থেকে।
এর উপরে ভিত্তি করে কতিপয় ফকিহও তা মুস্তাহাব বলেছেন। যেমন: বিশিষ্ট হাম্বলি ফকিহ ইবনে কুদামা বলেন,
يستحب عقد النكاح يوم الجمعة
“জুমার দিন বিয়ের আকদ করা মুস্তাহাব।”
[আল মুগনি, ৭/৬৪] এছাড়াও অন্যান্য কিছু ফকিহ-এর অভিমত পাওয়া যায়।
তাদের মতে জুমার দিন বিয়ে করা উত্তম হওয়ার কারণ হলো, এটি একটি বরকত ময় দিন। সুতরাং এই দিনে বিয়ে হলে বরকতের আশা করা যায়।
এই দিক বিবেচনায় তারা এটিকে মুস্তাহাব (উত্তম) বলেছেন। কিন্তু তারা কেউই সুন্নত বলেননি। কারণ এটি সুন্নত হওয়ার পক্ষে কোন দলিল নেই।
জুমার দিন সন্ধ্যার সময় বিয়ের আকদ করার ব্যাপারে বর্ণিত হাদিসটি প্রমাণিত নয়:
যারা জুমার দিনের কথা বলেছেন তারা জুমার দিনের শেষাংশে তা মুস্তাহাব হওয়ার কথা বলেছেন। কারণ জুমার দিনের শেষাংশ দুআ কবুলের সময়। এ বিষয়ে তারা একটি মারফু হাদিস দ্বারা দলিল পেশ করেছেন। হাদিসটি হলো, আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
أَمْسُوا بِالْأَمْلَاكِ، فَإِنَّهُ أَعْظَمُ لِلْبَرَكَةِ
“তোমরা সন্ধ্যার সময় বিয়ের আকদ কর। কারণ এটি অধিক বরকতের সময়।”
[হাম্বলি মাজহাবের বিখ্যাত ফকিহ আবু হাফস আল আবকারি (মৃত্যু ৪১৭ হিজরি) এ হাদিসটি বর্ণনা করেছেন]
– এই হাদিসের অবস্থা বর্ণনা করতে গিয়ে আল্লামা শাইখ মুহাম্মদ নাসির উদ্দিন আলবানি বলেন,
لم أقف على إسناده -، وعليه فلا يقال باستحبابه يوم الجمعة ولا بتخصيصه في مسائها لعدم ثبوت الحديث. ا. هـ
“এই হাদিসের কোন সনদ খুঁজে পাইনি। অতএব হাদিসটি প্রমাণিত না হওয়ায় জুমার দিন বিয়ে করা মুস্তাহাব বলা যাবে না এবং এই জন্য জুমার দিন সন্ধ্যাকেও নির্দিষ্ট করা যাবে না।”
[ইরওয়াউল গালিল, হা/১৮২০]
এই প্রসঙ্গে বিংশ শতকের অন্যতম শ্রেষ্ঠ ফকিহ আল্লামা মুহাম্মদ বিন সালেহ আল উসাইমিন রহ. বলেন,
” لا أعلم في هذا سنة، وقد علَّلوا ذلك بأن يوم الجمعة آخره فيه ساعة الإجابة، فيرجى إجابة الدعاء الذي يكون عادة بين الزوج ومن يبرِّكون عليه، بارك الله لك وعليك.
ولكن يقال: هل النبي ـ عليه الصلاة والسلام ـ من هديه وسنته أنه يتحرى هذا الوقت ؟
إذا ثبت هذا فالقول بالاستحباب ظاهر، وأما إذا لم يثبت فلا ينبغي أن تُسن سنة، ولهذا كان النبي صلّى الله عليه وسلّم يزوج في أي وقت، ويتزوج في أي وقت، ولم يثبت أنه اختار شيئاً معيناً.
نعم لو صادف هذا الوقت لقلنا: هذا ـ إن شاء الله ـ مصادفة طيبة، وأما تقصُّد هذا الوقت ففيه نظر، حتى يقوم دليل على ذلك
“এই বিষয়ে (জুমার দিন বিয়ে করা) কোনো সুন্নত সম্পর্কে জানি না।
(যারা তা মুস্তাহাব বলেছেন) তারা এর কারণ বলেছেন যে, জুমার দিনের শেষাংশে দুআ কবুলের সম্ভাবনাময় একটি সময় রয়েছে। আর সাধারণত লোকজন যখন “বারাকাল্লাহু লাকা ওয়া আলাইকা” (بارك الله لك وعليك) পড়ে নব দম্পতির জন্য বরকতের দুআ করবে তখন তা কবুলের সম্ভাবনা রয়েছে।
কিন্তু এর উত্তরে বলা যায়, নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম-এর পক্ষ থেকে এই সময়টা অনুসন্ধান করার জন্য কি কোন দিক-নির্দেশনা বা সুন্নত রয়েছে?
যদি তা প্রমাণিত হয় তাহলে মুস্তাহাব হওয়ার বিষয়টি সুস্পষ্ট। কিন্তু যেহেতু তা প্রমাণিত নয় সেহেতু এটিকে সুন্নত হিসেবে গ্রহণ করা যাবে না।
তাইতো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (সুবিধাজনক) যেকোনো সময়ে অন্যদেরকে বিয়ে দিতেন এবং নিজেও বিয়ে করতেন। তিনি নির্দিষ্ট কোন সময় নির্বাচন করেছেন তা প্রমাণিত নয়।
হ্যাঁ, ঘটনা চক্রে যদি শুক্রবারে বিয়ের তারিখ নির্ধারিত হয়ে যায় তাহলে আমরা বলবো, ইনশাআল্লাহ এটি ভালো। কিন্তু এই দিনকে উদ্দেশ্য করে বিয়ে করার বিষয়টি প্রশ্নবোধক যতক্ষণ না এ ব্যাপারে দলিল পাওয়া যাবে।” [Islamqa]
মোটকথা, শুক্রবারে বিয়ে করা সুন্নত হওয়া ব্যাপারে কোন দলিল নেই। তাই এটিকে সুন্নাত বলা যাবে না। বরং বর ও কনে উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে তাদের জন্য সুবিধা জনক যেকোনো দিন যেকোনো সময় বিয়ের আয়োজন করা যেতে পারে।
শরিয়তে নির্দিষ্ট কোন মাস, দিন বা ক্ষণে বিয়ের জন্য উৎসাহ প্রদান করা হয়নি বা তাতে বিয়ে করাকে বিশেষ মর্যাদার কথা বলা হয়নি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এবং সাহাবির থেকেও এমন কিছু প্রমাণিত নয়। তবে ঘটনাচক্রে যদি তা জুমার দিন হয় তাহলে তা অবশ্যই ভালো।
الله اعلم