যদি জানা থাকে তাদের তৈরিকৃত ইফতারি হালাল তাহলে তাদের দোকান থেকে ক্রয় করা যাবে তবে সাথে মুসলিম দোকান থাকলে মুসলিম দোকান থেকেই ক্রয় করবে।
হাদীস শরীফে এসেছে
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে।
{সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
সুতরাং অমুসলিমদের দোকান থেকে কোনো কিছু ক্রয় করার ক্ষেত্রে ইসলামের মূলনীতি হল, অমুসলিম দোকানের খাবারটি কোনোভাবেই হারাম না হতে হবে।
পাশাপাশি তাতে হারাম কোনো কিছুর সংমিশ্রণ না থাকতে হবে। (তাদের কোনো উপাস্যের জন্ম উৎস্বর্গকৃত না হতে হবে। ) রাসুলুল্লাহ (সা.) অমুসলিমদের দাওয়াত গ্রহণ করেছেন। তাদের রান্নাকৃত খাবার খেয়েছেন। তাদের দেওয়া উপহারও গ্রহণ করেছেন। (বুখারি, হাদিস: ২৬১৫)
শরীয়তের বিধান হলো অমুসলিম যেই পাত্রে খাবার পাকায়, যাহা কিছু পাকায়, সেটার ব্যাপারে যদি নাপাকির ইলম থাকে, তাহলে সেই খাবার খাওয়া ক্রয় করা হারাম।
যদি এই ব্যাপারে সন্দেহ হয়,তাহলে তা খাওয়া,ক্রয় করা মাকরুহ।
যদি পবিত্রতার ব্যাপারে প্রবল ধারনা হয়, তাহলে খাওয়া, ক্রয় করা জায়েজ আছে।
(কিতাবুন নাওয়াজেল ১৬/৩৪২.ইমদাদুল ফাতওয়া ৪/১০৬)
দোকান থেকে কিছু কেনার দরকার হলে প্রয়োজনের তাগিদে মুসলিম-অমুসলিম যে কারও কাছ থেকে কেনা যাবে।