Q/AAbdullahil Hadi

সৎ বাবা কি মাহরাম

ইসলামে মাহরাম বলতে সেই ব্যক্তিকে বোঝায়,‌ যার সাথে চিরস্থায়ীভাবে বিবাহ হারাম বা নিষিদ্ধ।

ফকিহগণ বলেন,

المحرَم للمرأة هو : كل مَن تحرم عليه على التأبيد لقرابة أو رضاع أو مصاهرة
“একজন মহিলার জন্য মাহরাম হলো, প্রত্যেক
ঐ ব্যক্তি যার সাথে স্থায়ীভাবে বিবাহ হারাম (নিষিদ্ধ) রক্তের সম্পর্ক, দুধ সম্পর্ক বা বৈবাহিক সম্পর্কের কারণে।”

উদাহরণ:

– রক্তের সম্পর্ক: বাবা, ছেলে, ভাই, চাচা, মামা ইত্যাদি।
– দুধ সম্পর্ক: দুধ ভাই, দুধ বাবা ইত্যাদি।
– বৈবাহিক সম্পর্ক: শ্বশুর, স্বামীর ছেলে (অন্য স্ত্রীর গর্ভজাত) ইত্যাদি।

এদের সাথে বিবাহ স্থায়ীভাবে হারাম

সৎ বাবা বলতে কী বোঝায়?

কোন মেয়ের জন্মদাতা পিতা যদি মারা যান বা তিনি তার মাকে তালাক দেন। অত:পর তার মা অন্য কোন পুরুষের সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হন তাহলে মায়ের ২য় স্বামী হলো, ঐ মেয়ের সৎ বাবা।

সৎ বাবার সাথে কখন বিয়ে নাজায়েজ আর কখন জায়েজ?

ক. মায়ের ২য় স্বামী (সৎ বাবা) মাহরাম হবে যদি তার মা এবং তার সৎ বাবা বিয়ের পর সহবাস করে বা তারা নির্জন ঘরে অবস্থান করে।
সুতরাং এ ক্ষেত্রে তাদের মাঝে কোন পর্দা রক্ষা করা আবশ্যক নয় এবং তার সাথে চিরকালের জন্য বিবাহ বন্ধন হারাম। (অর্থাৎ শরিয়তের দৃষ্টিতে তিনি তার জন্মদাতা পিতার অনুরূপ)

খ. কিন্তু সহবাস বা নির্জনে যাওয়ার পূর্বেই যদি সৎ বাবা কোন কারণে তার মাকে তালাক দিয়ে দেন অথবা তার মা মারা যান তাহলে সে ক্ষেত্রে এই মেয়ের সাথে উক্ত সৎ বাবার বিয়ে বৈধ।

এ মর্মে আল্লাহ তাআলা বলেন,

وَرَبَائِبُكُمُ اللَّاتِي فِي حُجُورِكُم مِّن نِّسَائِكُمُ اللَّاتِي دَخَلْتُم بِهِنَّ فَإِن لَّمْ تَكُونُوا دَخَلْتُم بِهِنَّ فَلَا جُنَاحَ عَلَيْكُمْ
"এবং (আরও বিয়ে করা হারাম) তোমরা যাদের সাথে সহবাস করেছ সে স্ত্রীদের কন্যাদেরকে যারা তোমাদের লালন-পালনে আছে। তবে যদি তাদের সাথে সহবাস না করে থাক, তবে এ বিবাহে তোমাদের কোন গুনাহ নেই।"
[সূরা নিসা: ২৩]

ইমাম ইবনে কাসির রহ. বলেন,

أما أم المرأة فإنها تحرم بمجرد العقد على ابنتها ، سواء دخل بها أو لم يدخل . وأما الربيبة وهي بنت المرأة فلا تحرم بمجرد العقد على أمها حتى يدخل
“একজন মহিলার মা কেবল তার মেয়ের সঙ্গে আকদ (বিয়ে) সম্পন্ন হলেই হারাম হয়ে যায়, সে স্ত্রী সহবাস করুক বা না করুক। কিন্তু সৎকন্যা (স্ত্রীর পূর্বের স্বামী থেকে জন্ম নেওয়া মেয়ে) কেবল তার মায়ের সঙ্গে আকদের মাধ্যমে হারাম হয় না যতক্ষণ না দুখুল (প্রবেশ) হয় (অর্থাৎ তারা সহবাসে লিপ্ত হয় কিংবা বা দুজন একলা ঘরে অবস্থান করে।)”

ইমাম কুরতুবি রহ. বলেন,

جمهور السلف ذهبوا إلى أن الأم تحرم بالعقد على الابنة ، ولا تحرم الابنة إلا بالدخول بالأم ؛ وبهذا قول جميع أئمة الفتوى بالأمصار
“সালাফদের অধিকাংশের মতে, মায়ের হারাম হওয়া মেয়ের সঙ্গে কেবল আকদের মাধ্যমেই সংঘটিত হয়। কিন্তু মেয়ে (সৎকন্যা) হারাম হয় না যতক্ষণ না তার মায়ের সঙ্গে দুখুল (প্রবেশ) হয় (অর্থাৎ তারা সহবাসে লিপ্ত হয় কিংবা বা দুজন একলা ঘরে অবস্থান করে)। এটাই সমস্ত ফকিহগণের মত।”

الله أعلم

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture