Q/AAbdullahil Hadi

স্বামী যদি মোহর পরিশোধ না করে মৃত্যুবরণ করে

বিয়ের সময় যদি মোহরানার কিছু অংশ পরিশোধ করা হয় আর কিছু অংশ পরে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু পরে তা আর পরিশোধ না করে বা মাফও না চায় বা বিষয়টিকে কোনো আমলেই না নেয় তখন সে অবস্থায় স্ত্রীর কী করণীয়?
আর এক্ষেত্রে স্বামী কেমন গুনাহের ভাগিদার হবে?
এমনটার কারণে কি বিবাহ বহাল থাকবে?

প্রত্যেক স্বামীর জন্যে তার স্ত্রীকে মোহরানা পরিশোধ করা ফরজ। চাই নগদ হোক কিংবা বাকি হোক। যদি মোহরানা পরিশোধ করার পূর্বে স্বামী মৃত্যুবরণ করে তাহলে তা‌ তার রেখে যাওয়া ঋণ হিসেবে পরিগণিত হবে। এবং অন্যান্য ঋণের মতোই তার পরিত্যক্ত সম্পদ থেকে তা পরিশোধ করতে হবে ওয়ারিশদের মাঝে বন্টন করা এবং ওসিয়ত বাস্তবায়নের পূর্বে।

এমন কি যদি স্ত্রী আগে মারা যায় তাহলেও স্বামীকে তার প্রাপ্য মোহর পরিশোধ করতে হবে এবং স্ত্রীর ওয়ারিশদের মাঝে তা বন্টন করা হবে। কিন্তু স্বামী যদি মোহর পরিশোধ করার মত কোন অর্থকড়ি রেখে না যায় তাহলে উত্তম হলো, তার ওয়ারিশগণ তার পক্ষ থেকে তার স্ত্রীকে মোহর পরিশোধ করবে। কেউ তা না করলে মুসলিম রাষ্ট্রের সরকারি কোষাগার থেকে তা পরিশোধ করা হবে।

হ্যাঁ, স্ত্রী যদি প্রাপ্য মোহরের কিছু অংশ কিংবা পুরোটাই ক্ষমা করে দেয় তাহলে ভিন্ন কথা।

– কোন স্বামীর যদি মোহর পরিশোধের নিয়ত না থাকে বা সামর্থ্য থাকার পরেও তা পরিশোধে তালবাহানা করে এবং এই অবস্থায় মৃত্যুবরণ করে তাহলে অনেক আলেমের মতে সমাজের আলেম-ওলামা বা সর্বজন শ্রদ্ধেয় ও অনুসরণীয় ব্যক্তিগণ এই ব্যক্তির জানাজায় অংশগ্রহণ করবে না। যেন মানুষ এ বিষয়ে সর্তক হয়ে যায়। (যেমনটি অন্যান্য ঋণের ক্ষেত্রে করা হয়)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button