Q/AAbdullahil Hadi

ইসলামের দৃষ্টিতে ঘরজামাই থাকার বিধান

আমার বাবা,ভাই বোন কেউ নেই। আমি আমার মাকে নিয়ে থাকি। মৃত্যুর আগে আমার বাবা বলে গিয়েছিলেন যাতে বিয়ের পর আমি এখানেই থাকি। আমার পরিবারের নানা রকমের সমস্যার কারণে যদি বিয়ে করে আমি চলে যাই তাহলে আমার মায়ের থাকার জায়গা টা অন্যায় ভাবে কেড়ে নেয়া হবে।
আমার স্বামীর ভাই বোন একাধিক এবং মা বাবা রয়েছেন। এখন আমি যদি বিয়ের পর আমার স্বামীকে নিয়ে বাবার বাড়ি থাকতে চাই এটা কি অন্যায় হবে যেহেতু আমার মা একা? এবং ঘরজামাই থাকলে সেটা কি গুনাহ এর মধ্যে পরে কিনা জানতে চাই?

উত্তর : বিশেষ প্রয়োজনে স্ত্রীর পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে স্বামী যদি শ্বশুর বাড়িতে অবস্থান করে কিংবা বিশেষ প্রয়োজনে স্বামীকে যদি শ্বশুর বাড়িতে থাকতে হয় তাহলে ইসলামের দৃষ্টিতে তাতে কোন সমস্যা নেই। তা সাময়িক হতে পারে, স্থায়ীও হতে পারে। এটি আমাদের সমাজে ঘরজামাই হিসেবে পরিচিত।
এই অবস্থায় পারস্পরিক সহায়তার কারণে সওয়াব হবে ইনশাআল্লাহ।

তবে শর্ত হলো, এই ক্ষেত্রে অবশ্যই উভয়পক্ষের পারস্পরিক সম্মতি থাকা‌ অপরিহার্য এবং এ কারণে যেন কারো হক নষ্ট না হয় বা হারাম কোন কিছু না ঘটে।

সুতরাং আপনার উল্লেখিত পারিবারিক প্রয়োজনে যদি আপনার স্বামীকে আপনার বাড়িতে রাখার আবশ্যকতা দেখা যায় এবং তিনি তাতে সম্মত হন তাহলে এতে কোন বাধা নেই আলহামদুলিল্লাহ।

উল্লেখ্য যে, কোন স্বামী যদি অলসতা বা অকর্মণ্যতার কারণে তার পক্ষ থেকে জোরপূর্বক শ্বশুরবাড়িতে থাকে তাহলে তা জায়েজ নেই। তা যৌতুক হিসেবে পরিগণিত হবে।

অনুরূপভাবে তার এখানে থাকার কারণে যদি তার বাবা-মা বা অন্য কারো হক নষ্ট হয় কিংবা হারাম কিছু ঘটে তাহলে অবশ্যই তা জায়েজ নয়‌।

আল্লাহু আলাম।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button