Q/A

জুমুআর দিন মানুষের কাঁধের উপর দিয়ে লাফিয়ে অগ্রসর হওয়া

হাদীছঃ যে ব্যক্তি জুমুআর দিন মানুষের কাঁধের উপর দিয়ে লাফিয়ে সম্মুখে অগ্রসর হলো সে একটি পুল অতিক্রম করে জাহান্নামে পৌছে গেল। -(তিরমিযী, ইবনে মাজা এবং যাওয়াজের)।
হাদীছঃ একদা জুমুআর দিন প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুত্বা দিচ্ছিলেন এমন সময় এক ব্যক্তি মানুষের কাঁধের উপর দিয়ে লাফিয়ে অগ্রসর হচ্ছিল। তিনি বললেন, বসে যাও, তুমি মানুষকে কষ্ট দিচ্ছ। (আহমদ আবু দাউদ, নাসায়ী ইত্যাদি)

অন্য বর্ণনায় এসেছে যে, তিনি বললেন, আমি দেখছি তুমি মানুষকে কষ্ট দিয়ে আসছ। যে ব্যক্তি কোন মুসলমানকে কষ্ট দেয় সে আমাকে কষ্ট দিল আর যে ব্যক্তি আমাকে কষ্ট দিল সে আল্লাহকে কষ্ট দিল। -(তিবরানী) কোন কোন রিওয়ায়তে আছেঃ যে ব্যক্তি মানুষের কাঁধের উপর দিয়ে লাফিয়ে আসল তার জুমুআ যুহর হয়ে গেল। অর্থাৎ জুমুআর শ্রেষ্ঠত্ব এবং এর ছওয়াব নষ্ট হয়ে গেল।

উপদেশ: ভেবে দেখুন: হাদীছে উল্লিখিত কাজের জন্য কেমন ভীতি প্রদর্শন করা হয়েছে। অথচ এ কাজে না স্বাদ আছে আর না উপকার, এটা একটি শয়তানী কর্ম, বহু মুসলমান তাতে লিপ্ত। যদি সে পিছনের সারীতে বা যেখানে সেখানে দাঁড়িয়ে যায়, তা তার জন্য হাজার গুণে ভাল।
আল্লাহ তা’আলা আমাদেরকে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সকল উপদেশের উপর আমল করার এবং ছোট বড় গুনাহসমূহ থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।
আমিন।

সংগ্রহীত
লেখকঃ- হযরত মাওলানা মুফতী মুহাম্মদ শফী (রহ.)
বইয়ের নামঃ- গুনাহে বে-লযযত

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button